ঢাকা,শুক্রবার, ৩ মে ২০২৪

চকরিয়ায় ফুলছড়ি বনাঞ্চলে হাতির আক্রমণে প্রতিবন্ধি কৃষকের মৃত্যু

এম জিয়াবুল হক, চকরিয়া ::
কক্সবাজারের চকরিয়া উপজেলার খুটাখালী ইউনিয়নের পাহাড়ি জনপদে বন্যহাতির আক্রমণে মোহাম্মদ হানিফা (৭০) নামের এক কৃষক নিহত হয়েছেন। গতকাল শনিবার দুপুর সাড়ে বারোটার দিকে কক্সবাজার উত্তর বনবিভাগের চকরিয়ার ফুলছড়ি রেঞ্জের নরফাড়ি এলাকার সংরক্ষিত বনাঞ্চলের ভেতরে ঘটেছে এ ঘটনা। নিহত হানিফা উপজেলার খুটাখালী ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের ফরেস্ট অফিসপাড়া গ্রামের ছৈয়দ আহমদ এর ছেলে।

বনাঞ্চলে কৃষকের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন চকরিয়া উপজেলার খুটাখালী ইউনিয়ন পরিষদের মেম্বার (প্যানেল চেয়ারম্যান) নুর মোহাম্মদ পেটান। তিনি বলেন, শারীরিকভাবে প্রতিবন্ধী কৃষক মোহাম্মদ হানিফা দীর্ঘদিন ধরে বনবিভাগের সংরক্ষিত বনাঞ্চলের পাশের জমিতে ধান চাষ করে আসছেন। চলতি আমন মৌসুমেও জমিতে ধান রোপণ করে তিনি যথারীতি সেখানে পাহারা দিচ্ছেন।

ইউপি মেম্বার নুর মোহাম্মদ পেটান বলেন, গতকাল শনিবার সকালে কৃষক হানিফা ধানক্ষেত দেখতে যান। দুপুরের দিকে তিনি বাড়ি ফেরার মুহূর্তে হাতির পালের সামনে পড়ে যায়। এসময় একটি হাতি তাঁকে আক্রমণ করে পায়ে পিষে ধরলে ঘটনাস্থলে মারা যান কৃষক হানিফা।

স্থানীয় লোকজনের বরাত দিয়ে জনপ্রতিনিধিরা ঘটনাটি থানা পুলিশকে জানালে তাৎক্ষণিক চকরিয়া থানার ওসির নির্দেশে এসআই গোলাম ছরওয়ার এর নেতৃত্বে পুলিশের একটি টিম ঘটনাস্থলে পৌঁছে নিহতের মরদেহ উদ্ধার করেন।

চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাবেদ মাহমুদ বলেন, মরদেহের সুরতহাল রিপোর্ট তৈরি শেষে পরিবারের বিনা আপত্তিতে লাশ দাফনের অনুমতি দেওয়া হয়েছে।

পাঠকের মতামত: